মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪, কার্তিক ৭ ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬

ব্রেকিং

বঙ্গভবনের সামনে অবস্থান: পদ ছাড়তে রাষ্ট্রপতিকে ২৪ ঘণ্টা রাষ্ট্রপতির পদত্যাগসহ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ৫ দফা জনগণ যেন কুয়াশার মধ্যে আছে: রিজভী নভেম্বরে সেন্টমার্টিনে রাত্রিযাপন নয়, ফেব্রুয়ারিতে যাত্রা বন্ধ বেতন না দিয়ে কারখানা বন্ধ,আশুলিয়ায় দুদিনের বিক্ষোভে ভোগান্তি চরমে সংবিধানের পঞ্চদশ সংশোধনীর বৈধতা নিয়ে রুল শুনানি ৩০ অক্টোবর বিশ্ব ইজতেমা আগামী জানুয়ারিতে: স্বরাষ্ট্র উপদেষ্টা আন্দোলনে নিহতদের পরিবার-আহতদের ক্ষতিপূরণ দিতে রুল পর্যটন দ্বীপ মনপুরাকে রক্ষায় ১ হাজার ১৫ কোটি টাকার প্রকল্প গ্রহণ ‘নাশতা নিয়ে হইচই করায়’ অব্যাহতি ২৫২ জন ক্যাডেট এসআইকে নিবন্ধন ফিরে পাওয়ার পথে এক ধাপ এগোল জামায়াত ব্যারিস্টার সুমন ৫ দিনের রিমান্ডে লিবিয়া থেকে ফিরলেন ১৫৭ বাংলাদেশি

ইসলাম

রোজা ও রমজান: পর্ব-৩৪: রোজা রেখেও কাঙ্ক্ষিত ফলাফল পাইনা কেন -৪

মুফতি মুহাম্মাদ নাসিরুদ্দীন

 আপডেট: ১২:২৭, ২৩ এপ্রিল ২০২২

রোজা ও রমজান: পর্ব-৩৪: রোজা রেখেও কাঙ্ক্ষিত ফলাফল পাইনা কেন -৪

৪. সর্বোত্তম পদ্ধতিতে সিয়াম পালন না করার কারণেঃ সিয়াম পালনের তিনটি স্তর রয়েছে। প্রথম স্তরের সিয়াম হচ্ছে সর্বোত্তম পদ্ধতির সিয়াম। সিয়াম পালনের তিনটি স্তরের কথা ইমাম গাযালী (রহ.) তাঁর সুবিখ্যাত গ্রন্থ ‘ইয়াহ ইয়াউল উলূম’ গ্রন্থে বর্ণনা করেছেন। যেমন-
ক. সর্বোত্তম সিয়ামঃ সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার এবং স্ত্রী মিলন থেকে বিরত থাকা। যাবতীয় গুনাহ এবং হারাম থেকে সম্পূর্ণ বিরত থাকা। সিয়াম পালন করা শুধু মহান আল্লাহকে খুশি করার জন্য এবং তাঁর প্রেমে বিভোর হয়ে থাকা। 
খ. মধ্যম সিয়ামঃ সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার এবং স্ত্রী মিলন থেকে বিরত থাকা। যাবতীয় গুনাহ এবং হারাম থেকে সম্পূর্ণ বিরত থাকা। কিন্তু মহান আল্লাহকে খুশি করার জন্য সিয়াম পালন করেনি।
গ. সর্বনিম্ন সিয়ামঃ সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার এবং স্ত্রী মিলন থেকে বিরত থাকা। যাবতীয় গুনাহ এবং হারাম থেকে সম্পূর্ণ বিরতও থাকেনি এবং মহান আল্লাহকে খুশি করার জন্যও সিয়াম পালন করেনি। সিয়ামের এই তিনটি স্তর থেকে একথাও বুঝতে পারলাম যে, সিয়াম পালনকারী তিন প্রকার। সর্বোত্তম পদ্ধতিতে সিয়াম পালনকারী এক নাম্বার সিয়াম পালনকারী। মধ্যম পদ্ধতিতে সিয়াম পালনকারী দুই নাম্বার সিয়াম পালনকারী। সর্বোনিম্ন পদ্ধতিতে সিয়াম পালনকারী তিন নাম্বার সিয়াম পালনকারী। সুতরাং কেউ যদি সিয়ামদ্বারা কাক্সিক্ষত  ফলাফল পেতে চায় তাহলে অবশ্যই সে সর্বোত্তম পদ্ধতিতে সিয়াম পালন করে এক নাম্বার সিয়াম পালনকারী হতে হবে। তাহলেই সিয়ামের দ্বারা কাক্সিক্ষত ফলাফল পাওয়া যাবে। (ইফা কর্তৃক প্রকাশিত, সিয়াম ও রমযান, পৃ. ১৮; প্রকাশনা ২১৩৩/৪, প্রথম প্রকাশ নভেম্বর ২০০৩)
মুফতি মুহাম্মাদ নাসিরুদ্দীন
সাতাউক মধ্যগ্রাম, লাখাই, হবিগঞ্জ
আমলের কথা জানতে ইউটিউবে সার্চ করুন, 01712961470