শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, কার্তিক ৩ ১৪৩১, ১৪ রবিউস সানি ১৪৪৬

ব্রেকিং

শেখ হাসিনাকে ১ মাসের মধ্যে ফেরাতে ব্যবস্থা নেব:পররাষ্ট্র উপদেষ্টা শেখ হাসিনা ভারতে আছেন, থাকবেন: ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ২০২৫ সালের সরকারি ছুটি ২৬ দিন, ৯ দিনই সাপ্তাহিক ছুটি ঈদুল ফিতরে ৫ দিন, ঈদুল আজহায় ৬ দিন, দুর্গাপূজায় দুই দিন ছুটি দাম কমাতে ভোজ্যতেলে ভ্যাট ছাড় সস্ত্রীক দেশত্যাগে নিষেধাজ্ঞা সাবেক সেনাপ্রধান আজিজের বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেনের পদত্যাগ শেখ হাসিনাকে গ্রেপ্তারে ট্রাইব্যুনালের পরোয়ানা এখন হয়তো দেশে ফিরতে পারব না: সাকিব বাজারের সিন্ডিকেট ভাঙতে সবার সহযোগিতা চান শ্রম উপদেষ্টা কারাগারে সাবেক মেয়র আতিকুল সাবেক মন্ত্রী রাজ্জাক ও ফারুক কারাগারে

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের আপত্তি সত্ত্বেও ফের বৈরুতে ইসরায়েলের বিমান হামলা

 প্রকাশিত: ১৫:২১, ১৬ অক্টোবর ২০২৪

যুক্তরাষ্ট্রের আপত্তি সত্ত্বেও ফের বৈরুতে ইসরায়েলের বিমান হামলা

লেবাননের রাজধানী বৈরুতে ইসরায়েলের হামলার ব্যাপ্তি নিয়ে যুক্তরাষ্ট্রের আপত্তি সত্ত্বেও নগরীটিতে ফের বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী।

রয়টার্সের প্রত্যক্ষদর্শী সাংবাদিকরা জানান, বুধবার স্থানীয় সময় ভোরে বৈরুতের দিক্ষণাংশের শহরতীলের বিমান হামলা চালায় ইসরায়েল, এ সময় তারা দু’টি বিস্ফোরণের শব্দ শুনেছেন। এরপর বৈরুতের দক্ষিণাংশের শহরতলীর দু’টি পৃথক এলাকা থেকে ধোঁয়া উঠতে দেখেছেন।

রয়টার্স জানায়, বুধবারের শুরুর দিকে ইসরায়েল ভবন খালি করার একটি নির্দেশ জারি করলেও সেখানে মাত্র একটি ভবনের উল্লেখ ছিল। ইসরায়েলের সামরিক বাহিনী কয়েক সপ্তাহ ধরে কোনো আগাম সতর্কবার্তা ছাড়াই বৈরুতের দক্ষিণাংশের শহরতলীগুলোতে বিমান হামলা চালাচ্ছে অথবা এক এলাকায় জন্য সতর্কবার্তা জারি করে আঘাত হানছে আরও বিস্তৃত এলাকাজুড়ে।

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, তারা বৈরুতের দক্ষিণাংশের দাহি এলাকায় হিজবুল্লাহর একটি ভূগর্ভস্থ অস্ত্রগারে আঘাত হেনেছে।

এক বিবৃতিতে ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, “আঘাত হানার আগে বেসামরিকদের ক্ষয়ক্ষতি কমাতে ওই এলাকার লোকজনকে আগাম সতর্কবার্তা জানানোসহ অনেক পদক্ষেপ নেওয়া হয়েছিল।”

লেবাননের দক্ষিণাঞ্চলে স্থল আক্রমণ শুরু করার দুই সপ্তাহ পর ইসরায়েলি সামরিক বাহিনীর এলাকা খালি করার আদেশে লেবাননের ১২ লাখেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জাতিসংঘের শরণার্থী সংস্থা জানিয়েছে। ইসরায়েলের দাবি, লেবাননের দক্ষিণাঞ্চল থেকে হিজবুল্লাকে সরিয়ে দিতে তারা সেখানে অভিযান চালাচ্ছে।

কিছু পশ্চিমা দেশ দুই প্রতিবেশী দেশের মধ্যে এবং গাজায় একটি যুদ্ধবিরতির জন্য চাপ দিচ্ছে। কিন্তু যুক্তরাষ্ট্র বলছে, তারা ইসরায়েলের প্রতি সমর্থন অব্যাহত রাখবে এবং দেশটিতে ক্ষেপণাস্ত্র বিধ্বংস পদ্ধতি ও সেনা পাঠিয়েছে।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, বৈরুতে সম্প্রতি চালানো হামলা নিয়ে যুক্তরাষ্ট্র ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রশাসনের কাছে উদ্বেগ প্রকাশ করেছে।

তিনি বলেছেন, “গত কয়েক সপ্তাহে বৈরুতে চালানো বোমা হামলার প্রকৃতি ও ব্যাপ্তির বিষয়টি নিয়ে আমরা ইসরায়েলের সরকারকে আমাদের উদ্বেগের কথা জানিয়েছি। আমরা এর বিরোধী ছিলাম বলে জানিয়েছি।”

লেবাননের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নাজিব মিকাতি মঙ্গলবার জানিয়েছেন, মার্কিন কর্মকর্তাদের সঙ্গে তিনি যোগাযোগ করেছেন, ইসরায়েল বৈরুতে ও নগরীটির দক্ষিণাংশের শহরতলীতে হামলা কমাবে বলে ‘এক ধরনের নিশ্চয়তা’ দিয়েছেন তারা।

এর আগে ১০ অক্টোবর সর্বশেষ বৈরুতের কেন্দ্রস্থলে হামলা চালিয়েছিল ইসরায়েল। ওই হামলায় ২২ জন নিহত ও একটি ঘনবসতিপূর্ণ এলাকার একসারি ভবন পুরোপুরি ধ্বংস হয়ে যায়।

লেবাননের নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন, ওই সময় হিজবুল্লাহর কর্মকর্তা ওয়াফিক সাফাকে নিশানা করে হামলাটি চালানো হয়েছিল কিন্তু তিনি বেঁচে যান। এ নিয়ে ইসরায়েলের দিক থেকে কোনো মন্তব্য আসেনি।