শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, কার্তিক ৩ ১৪৩১, ১৪ রবিউস সানি ১৪৪৬

ব্রেকিং

শেখ হাসিনাকে ১ মাসের মধ্যে ফেরাতে ব্যবস্থা নেব:পররাষ্ট্র উপদেষ্টা শেখ হাসিনা ভারতে আছেন, থাকবেন: ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ২০২৫ সালের সরকারি ছুটি ২৬ দিন, ৯ দিনই সাপ্তাহিক ছুটি ঈদুল ফিতরে ৫ দিন, ঈদুল আজহায় ৬ দিন, দুর্গাপূজায় দুই দিন ছুটি দাম কমাতে ভোজ্যতেলে ভ্যাট ছাড় সস্ত্রীক দেশত্যাগে নিষেধাজ্ঞা সাবেক সেনাপ্রধান আজিজের বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেনের পদত্যাগ শেখ হাসিনাকে গ্রেপ্তারে ট্রাইব্যুনালের পরোয়ানা এখন হয়তো দেশে ফিরতে পারব না: সাকিব বাজারের সিন্ডিকেট ভাঙতে সবার সহযোগিতা চান শ্রম উপদেষ্টা কারাগারে সাবেক মেয়র আতিকুল সাবেক মন্ত্রী রাজ্জাক ও ফারুক কারাগারে

আন্তর্জাতিক

হারিকেন হেলেন: যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনায় এখনও নিখোঁজ ৯২ জন

 প্রকাশিত: ১৩:৩৭, ১৬ অক্টোবর ২০২৪

হারিকেন হেলেন: যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনায় এখনও নিখোঁজ ৯২ জন

যুক্তরাষ্ট্রে হারিকেন হেলেন আঘাত হানার কয়েক সপ্তাহ পর এখনও নর্থ ক্যারোলাইনায় ৯২ জন নিখোঁজ রয়েছেন।

হেলেনে লণ্ডভণ্ড হওয়া অঙ্গরাজ্যটির গর্ভনর রয় কুপার মঙ্গলবার একথা জানিয়েছেন।

এদিন এক সংবাদ সম্মেলনে কুপার জানান, নিখোঁজ অনেকের সন্ধান পাওয়ার পর সংখ্যাটি কমে এসেছে আর বর্তমান সংখ্যাও পরিবর্তিত হতে পারে।

তিনি বলেন, “আমি সতর্ক করে বলতে চাই এটিই চূড়ান্ত সংখ্যা নয়, কারণ টাস্ক ফোর্স তাদের অনুসন্ধান চালিয়ে যাচ্ছে।”

বিবিসি জানিয়েছে, হারিকেন হেলেনে নর্থ ক্যারোলাইনায় ৯৫ জনের মৃত্যুর কথা জানা গেছে আর ফ্লোরিডাসহ মোট মৃত্যু হয়েছে অন্তত ২২০ জনের। ২৭ সেপ্টেম্বর ফ্লোরিডার উপকূল দিয়েই হারিকেনটি স্থলে উঠে এসেছিল।

হারিকেনটি নিয়ে ধারাবাহিকভাবে ‘ভুল তথ্য প্রচারিত’ হতে থাকায় ত্রাণ প্রচেষ্টা জটিল হচ্ছে বলে জানিয়েছেন কুপার যারাই এ ধরনের ভুল তথ্য ছড়াচ্ছে তাদের ‘থামার’ জন্য সতর্ক করেছেন তিনি। বলেছেন, এসব ভুল তথ্য নর্থ ক্যারোলাইনার ক্ষতিগ্রস্ত পশ্চিমাঞ্চলের বাসিন্দাদের আরও ক্ষতি করছে।

হারিকেন হেলেনকে ঘিরে অনেকগুলো মিথ্যা ষড়যন্ত্র তত্ত্ব ছড়িয়ে পড়ার পর ওই অঞ্চলের স্থানীয় অনেক বাসিন্দা ফেডারেল কর্মীদের অবিশ্বাস করছেন, এতে ত্রাণ কাজ করতে গিয়ে তারা বিভিন্ন সমস্যায় পড়ছেন।

যুক্তরাষ্ট্রের ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি (ফেমা) জানিয়েছে, মিথ্যা তথ্যের হুমকির কারণে নর্থ ক্যারোলাইন পশ্চিমাঞ্চলের একটি কাউন্টি থেকে কিছু সময়ের জন্য তাদের সব কর্মীদের সরিয়ে নিতে হয়েছিল, এসব কারণে অঙ্গরাজ্যটিতে তাদের কার্যক্রমে পরিবর্তন আনতে বাধ্য হয়েছে তারা।

গত শনিবার রাদারফোর্ড কাউন্টি থেকে পুলিশ এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। সে প্রকাশ্যে ত্রাণ কর্মীদের ক্ষতি করার বিষয়ে কথা বলছিল এবং তার কাছে একটি রাইফেল ও একটি পিস্তল পাওয়া গেছে বলে জানিয়েছে পুলিশ।

বিবিসি বলছে, যে সব মিথ্যা ষড়যন্ত্র তথ্য ছড়ানো হয়েছে তার অনেকগুলোই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। এগুলোর কোনটি জমি অধিগ্রহণ সংক্রান্ত, কোনটি ত্রাণের অর্থ সংক্রান্ত আর বাকিগুলো ‘ইচ্ছাকৃতভাবে আবহাওয়ার হেরফের’ ঘটানো হয়েছে এমন অভিযোগ। অনলাইনে এগুলোর সবই দ্রুত ছড়িয়েছে।

প্রাকৃতিক দুর্যোগ ও গুজবকে পুঁজি করার জন্য ওই অঞ্চলে সক্রিয় বেশ কয়েকটি চরমপন্থি গোষ্ঠী এসব গুজব ছড়িয়েছে বলে বিভিন্ন প্রতিবেদনে ইঙ্গিত পাওয়া গেছে।

হারিকেন হেলেনের তাণ্ডবে নর্থ ক্যারোলাইনার পশ্চিমাঞ্চলের বেশ কয়েকটি শহর ধ্বংস হয়ে গেছে। হেলেনের প্রভাবে ওই অঞ্চলে কয়েক দিনের মধ্যে ছয় মাসের সমপরিমাণ বৃষ্টি হয়।

অঞ্চলটি পর্বতময় ও বন্ধুর এলাকা হওয়ায় সেখানে উদ্ধার প্রচেষ্টা চালানো জটিল ছিল। সেখানে অনেক ঘরবাড়ি ও সেতু পানিতে ভেসে গেছে আর জনপ্রিয় পর্যটন গন্তব্য আশভিল শহর বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল।