বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, আশ্বিন ৪ ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ব্রেকিং

ফ্যাসিবাদে জড়িত কবি-সাহিত্যিকদের বিচারের আওতায় আনা হবে : নাহিদ ক্রমান্বয়ে স্বৈরাচারের নিত্য নতুন অপকর্মের তথ্য ফাঁস হচ্ছে: ফখরুল সংবিধান সংস্কার কমিশনের প্রধান হলেন আলী রীয়াজ আগামীর বাংলাদেশ হবে বৈষম্যহীন : সারজিস আলম চট্টগ্রাম, জগন্নাথ, শাহজালালসহ ৬ বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য রকিব, হুদা ও আউয়াল কমিশনের বিরুদ্ধে চট্টগ্রামে রাষ্ট্রদ্রোহ মামলা ‘সংস্কারে’ আনসার হবে দক্ষ, পেশাদার: উপদেষ্টা ১০০০ কোটি টাকা পাচারের অভিযোগ,বেক্সিমকো গ্রুপের বিরুদ্ধে ১৭ মামলা চলে গেছে ভারতীয় ঠিকাদার, আখাউড়ায় আটকে সড়ক-রেল প্রকল্প বগুড়ায় হাসিনা-রেহানা-জয়সহ ১০৪ জনের নামে আরেকটি হত্যা মামলা ব্যাপকভাবে বেসামরিকদের ‘হত্যা, গ্রেপ্তার করছে’ মিয়ানমারের সামরিক বাহিনী

আন্তর্জাতিক

আরেক হত্যাচেষ্টা থেকে রক্ষা পেলেন ট্রাম্প

 প্রকাশিত: ১২:৩৩, ১৬ সেপ্টেম্বর ২০২৪

আরেক হত্যাচেষ্টা থেকে রক্ষা পেলেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় প্রার্থী ডনাল্ড ট্রাম্প আরেকটি হত্যাচেষ্টা থেকে রক্ষা পেয়েছেন। তার নিরাপত্তার দায়িত্বের্ থাকা সিক্রেট সার্ভিস আততায়ীর হামলার পরিকল্পনা ব্যর্থ করে দেয়।

রোববার ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচে ট্রাম্প যখন নিজের গল্ফ কোর্সে খেলছিলেন, তখনই ঘটনাটি ঘটে।

আইন প্রয়োগকারী কর্মকর্তারা জানিয়েছেন, ট্রাম্প যেখানে গল্ফ খেলছিলেন সেখান থেকে কয়েকশ গজ দূরে গল্ফ কোর্সের সীমানায় ঝোপঝাড়ের মধ্যে এক বন্দুকধারীকে দেখতে পেয়ে তাকে লক্ষ্য করে গুলি ছোড়েন সিক্রেট সার্ভিসের এজেন্টরা, কিন্তু সন্দেহভাজন পালিয়ে যায়।

সে ঝোপের মধ্যে যেখানে আত্মগোপন করেছিল সেখানে একটি একে-৪৭ ধরনের অ্যাসাল্ট রাইফেল ও অন্যান্য জিনিস পাওয়া যায়। সন্দেহভাজন একটি গাড়িতে করে পালিয়ে গেলেও পরে তাকে গ্রেপ্তার করা সম্ভব হয়।

এফবিআই প্রাথমিকভাবে এ ঘটনাটিকে ‘একটি হত্যা চেষ্টা’ বলে অভিহিত করেছে।

ট্রাম্পের গল্ফ ক্লাবের এই ঝোপের ভেতরের লুকিয়ে ছিল সন্দেহভাজন। ছবি: রয়টার্স
ট্রাম্পের গল্ফ ক্লাবের এই ঝোপের ভেতরের লুকিয়ে ছিল সন্দেহভাজন। ছবি: রয়টার্স

পাম বিচ কাউন্টি শেরিফ রিক ব্র্র্র্যাডশো জানান, ট্রাম্প খেলা শুরু করার আগে গল্ফের হোলগুলোকে সম্ভাব্য হুমকি মুক্ত করছিলেন সিক্রেট সার্ভিসের এজেন্টরা। তখন তারা দেখেন, ট্রাম্প যেখানে আছেন সেখান থেকে প্রায় ৪০০-৫০০ গজ দূরে ঝোপের ভেতর থেকে রাইফেলের একটি ব্যারেল বের হচ্ছে।

তখনই এজেন্টরা অন্তত চার রাউন্ড গুলি ছুড়ে বন্দুকধারীকে ব্যতিব্যস্ত করে তোলেন। তখন দুপুর প্রায় দেড়টার (স্থানীয় সময়) মতো বাজে।

এজেন্টদের গুলির মুখে বন্দুকধারী তার রাইফেল ফেলে দিয়ে দৌড়ে গিয়ে একটি কালো নিশান গাড়িতে চেপে পালিয়ে যায়। সে যেখানে অবস্থান নিয়ে ছিল সেখানে দুটি ব্যাগপ্যাক ও অন্যান্য জিনিস ফেলে যায়।

শেরিফ জানান, এক প্রত্যক্ষদর্শী বন্দুকধারীকে দেখতে পেয়ে সে চলে যাওয়ার আগেই তার গাড়ি ও গাড়ির নাম্বার প্লেটের ছবি তুলে রাখতে সক্ষম হন।

“ঠিক যা করা উচিত ছিল সিক্রেট সার্ভিস তাই করেছে,“ বলেন ব্র্যাডশো। কিন্তু তিনি সন্দেহভাজনের নাম ও তার সম্ভাব্য উদ্দেশ্যের বিষয়ে কিছু বলতে রাজি হননি।

রয়টার্স জানায়, সন্দেহভাজন পালিয়ে যাওয়ার পর পুলিশ তার গাড়ির তথ্য জানিয়ে দিয়ে ফ্লোরিডার সব সংস্থাগুলোকে সতর্ক করে দেয়। এই তথ্যের সূত্র ধরে পাশের মার্টিন কাউন্টির শেরিফের ডেপুটিরা সন্দেহভাজনকে গল্ফ কোর্সের প্রায় ৬৫ কিলোমিটার দূর থেকে আটক করতে সক্ষম হন।

সিএনএন, ফক্স নিউজ ও নিউ ইয়র্ক টাইমস অনামা আইনপ্রয়োগকারী কর্মকর্তাদের উদ্ধৃত করে সন্দেহভাজনকে হাওয়াইয়ের বাসিন্দা রায়ান ওয়েসলি রুথ (৫৮) বলে শনাক্ত করেছে। কিন্তু এফবিআই এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

রয়টার্স সামাজিক মাধ্যম এক্স, ফেইসবুক ও লিঙ্কডইনে একজন রায়ান রুথের প্রোফাইল খুঁজে পেয়েছে। এই রুথই ওই সংবাদ সংস্থাগুলোর শনাক্ত করা ব্যক্তি বলে রয়টার্স মনে করছে। তবে সামাজিক মাধ্যমের এই একাউন্টগুলো গ্রেপ্তার সন্দেহভাজনেরই কি না, তা নিশ্চিত হতে পারেনি।

আইনপ্রয়োগকারী সংস্থাগুলো এই নিয়ে কোনো মন্তব্য করতে রাজি না হলেও গুলির ওই ঘটনার কয়েক ঘণ্টা পর থেকে ফেইসবুক ও এক্স এর এই প্রোফাইলগুলোতে আর প্রবেশ করা যাচ্ছে না বলে জানিয়েছে রয়টার্স।

রুথের নাম বহন করা ওই একাউন্টগুলো থেকে ধারণা পাওয়া গেছে, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেইনের কট্টর সমর্থক রুথ। সে ইউক্রেইনের যুদ্ধে সহয়তা করতে সেনা সংগ্রহ করে সাহায্য করার চেষ্টা করেছে, বেশ কয়েকটি পোস্ট থেকে এমন ধারণা পাওয়া গেছে।

মাত্র দুই মাস আগে পেনসিলভেইনিয়ায় এক নির্বাচনী জনসভায় ট্রাম্প তাকে হত্যার উদ্দেশ্যে ছোড়া গুলিতে আহত হয়েছিলেন, তখন গুলি তার ডান কান চিরে বেড়িয়ে গিয়েছিল।

রয়টার্স বলছে, মাত্র সাত সপ্তাহের একটু বেশি সময় পর আগামী ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন। তার আগে এই ঘটনায় দুই শিবিরে বিভক্ত হয়ে পড়া ও তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ প্রচারণা পরিস্থিতিতে রিপাবলিকান ও ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট প্রার্থীর নিরাপত্তা বজায় রাখার চ্যালেঞ্জ সামনে এল।

ওই সময়টিতে ট্রাম্প যে গল্ফ খেলছেন, সন্দেহভাজন তা কীভাবে জানাল তা পরিষ্কার হয়নি। কিন্তু এই ঘটনায় নিশ্চিতভাবেই এ প্রশ্ন উঠবে যে ট্রাম্পকে কোন স্তরের নিরাপত্তা দেওয়া হচ্ছে।