বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, আশ্বিন ৩ ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

ব্রেকিং

ফ্যাসিবাদে জড়িত কবি-সাহিত্যিকদের বিচারের আওতায় আনা হবে : নাহিদ ক্রমান্বয়ে স্বৈরাচারের নিত্য নতুন অপকর্মের তথ্য ফাঁস হচ্ছে: ফখরুল সংবিধান সংস্কার কমিশনের প্রধান হলেন আলী রীয়াজ আগামীর বাংলাদেশ হবে বৈষম্যহীন : সারজিস আলম চট্টগ্রাম, জগন্নাথ, শাহজালালসহ ৬ বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য রকিব, হুদা ও আউয়াল কমিশনের বিরুদ্ধে চট্টগ্রামে রাষ্ট্রদ্রোহ মামলা ‘সংস্কারে’ আনসার হবে দক্ষ, পেশাদার: উপদেষ্টা ১০০০ কোটি টাকা পাচারের অভিযোগ,বেক্সিমকো গ্রুপের বিরুদ্ধে ১৭ মামলা চলে গেছে ভারতীয় ঠিকাদার, আখাউড়ায় আটকে সড়ক-রেল প্রকল্প বগুড়ায় হাসিনা-রেহানা-জয়সহ ১০৪ জনের নামে আরেকটি হত্যা মামলা ব্যাপকভাবে বেসামরিকদের ‘হত্যা, গ্রেপ্তার করছে’ মিয়ানমারের সামরিক বাহিনী

আন্তর্জাতিক

এ মাসে বাইডেনের সাথে সাক্ষাৎ করবেন জেলেনস্কি

 প্রকাশিত: ১০:৩১, ১৪ সেপ্টেম্বর ২০২৪

এ মাসে বাইডেনের সাথে সাক্ষাৎ করবেন জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শুক্রবার বলেছেন কিভাবে রাশিয়ার বিরুদ্ধে আড়াই বছরের যুদ্ধ শেষ করা যায় তার ‘বিজয় পরিকল্পনা’ উপস্থাপন করতে তিনি ‘এই মাসে’ মার্কিন নেতা জো বাইডেনের সাথে সাক্ষাৎ করবেন।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী কেয়ার স্টারমারের সাথে কিয়েভকে রাশিয়ায় পশ্চিমা-প্রদত্ত দূরপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে দেয়া হবে কি না তা নিয়ে বাইডেনের আলোচনার প্রাক্কালে এই ঘোষণা এসেছে।

কিয়েভে একটি আন্তর্জাতিক সম্মেলনে জেলেনস্কি বলেন, প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আমার বৈঠকের পরিকল্পনা করা হয়েছে। ‘আমি তাকে একটি বিজয় পরিকল্পনা উপস্থাপন করব।’

৩০ মাসেরও বেশি সময় ধরে চলা যুদ্ধ কীভাবে শেষ করা যায় সে সম্পর্কে তিনি কোনো নির্দিষ্ট বিবরণ দেননি।

তিনি শুধু এটুকু বলেন যে তার প্রস্তাবে ‘আন্তঃসংযুক্ত সমাধানের একটি সিস্টেম সম্পৃক্ত থাকবে যেটি ইউক্রেনকে পর্যাপ্ত শক্তি দেবে এবং এই যুদ্ধকে শান্তির পথে ফেরানোর জন্য যথেষ্ট হবে।

কিয়েভ রাশিয়ার অভ্যন্তরে পশ্চিমা অস্ত্র ব্যবহার করার জন্য সবুজ সংকেতে পেতে পশ্চিমা বিশ্বকে চাপ দিচ্ছে। তাদের দাবি, এটি যুদ্ধের গতিপথ বদলে দিতে পারে।
জেলেনস্কি ঘোষণা করেছিলেন যে তিনি মাত্র এক মাসের মধ্যে বাইডেনের সাথে দেখা করবেন।

জেলেনস্কি বলেছেন যে তিনি নভেম্বরে যুদ্ধের অবসান ঘটাতে তার দৃষ্টিভঙ্গির রূপরেখা উপস্থাপন করতে আরেকটি আন্তর্জাতিক শান্তি সম্মেলনের আয়োজন করতে চান, যেখানে রাশিয়াকে আমন্ত্রণ জানানো হবে।