মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, আশ্বিন ১ ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

ব্রেকিং

সংবিধান পরিবর্তন নিয়ে সিদ্ধান্ত নেবে সংসদ: ফখরুল আন্দোলনে মানবাধিকার লঙ্ঘন: তথ্য চায় জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং দল হোটেলকর্মী সিয়াম হত্যা : কারাগারে আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী চার শর্তে বাংলাদেশকে ১০০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক ক্রেতারা পাশে দাঁড়িয়েছে, এখন ঘুরে দাঁড়ানোর পালা: শ্রম সচিব যাত্রী খরা: ঢাকা-কলকাতা রুটে নভোএয়ারের ফ্লাইট বন্ধ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে শেখ হাসিনাসহ ২২৮ জনের বিরুদ্ধে ৫ অভিযোগ আরেক হত্যাচেষ্টা থেকে রক্ষা পেলেন ট্রাম্প বৃষ্টি কমে বাড়বে তাপমাত্রা অন্তর্বর্তী সরকারের সঙ্গে অংশীদারীত্ব জোরদার করতে চায় যুক্তরাষ্ট্র ভারতে পালানোর সময় সাংবাদিক মোজাম্মেল বাবু ও শ্যামল দত্ত আটক যশোরে পানিবন্দি ২৮ গ্রাম, ভেসে গেছে ঘের-ফসল

আন্তর্জাতিক

পশ্চিম তীরে এক তুর্কি-আমেরিকানকে হত্যা করেছে ইসরাইলি বাহিনী

 প্রকাশিত: ১৪:২৯, ৭ সেপ্টেম্বর ২০২৪

পশ্চিম তীরে এক তুর্কি-আমেরিকানকে হত্যা করেছে ইসরাইলি বাহিনী

অধিকৃত পশ্চিম তীরের বেইতা শহরে ইসরাইলি বসতি স্থাপনের বিরুদ্ধে বিক্ষোভের সময় শুক্রবার একজন তুর্কি-আমেরিকান মহিলাকে গুলি করে হত্যা করেছে ইসরাইলি বাহিনী। সেখানে গুলি চালানোর কথা স্বীকার করেছে দখলদার ইসরাইলি সেনাবাহিনী।

তুরস্ক এই নারীকে আয়েনুর ইজগি আইগি হিসাবে শনাক্ত করেছে এবং এই হত্যার তীব্র নিন্দা জানিয়েছে। যুক্তরাষ্ট্র এই হত্যাকান্ডকে একটি ‘দুঃখজনক’ ঘটনা হিসেবে উল্লেখ করে তার মিত্র ইসরাইলকে তদন্তের জন্য চাপ দিয়েছে।

জাতিসংঘের অধিকার অফিস বলেছে, ইসরাইলি বাহিনী আয়েনুরকে ‘মাথায় গুলি’ করে হত্যা করেছে। এএফপি’র এক সাংবাদিক নাবলুসের একটি হাসপাতালের দিকে তাকে চিকিৎকরা নিয়ে যেতে দেখেছেন।

জাতিসংঘ বলেছে, ২৬ বছর বয়সী আয়েনুর ইজগি আইগি বেইতাতে একটি ‘বসতি বিরোধী শান্তিপূর্ণ বিক্ষোভে’ অংশগ্রহণ করছিলেন।

প্রায় ৪ লক্ষ ৯০ হাজার মানুষের বসবাসের পশ্চিম তীরে ইসরাইলি বসতি স্থাপন আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্গন।

ডানপন্থী ইসরাইলি মন্ত্রীদের সমর্থনে ফিলিস্তিনিদের আবাসস্থল বেইতার ভূমিতে ইসরাইল নতুন ইভ্যাতার বসতি স্থাপন করেছে। এই বসতি স্থাপনের বিরুদ্ধে সাম্প্রতিক বছরগুলোতে ফিলিস্তিনিরা বিক্ষোভ প্রদর্শন করে আসছে। ইসরাইলি বাহিনী এই বিক্ষোভে গুলি চালিয়ে অনেক ফিলিস্তিনিকে হত্যা করেছে।

হাসপাতালের পরিচালক ফুয়াদ নাফা বলেন, আইগি ‘মাথায় বন্দুকের গুলি নিয়ে’ নাবলুসের রাফিদিয়া হাসপাতালে পৌঁছান এবং পরে তাকে মৃত ঘোষণা করা হয়।
তুরস্ক বলেছে, তাকে ‘ইসরাইলি দখলদার সৈন্যরা’ হত্যা করেছে। প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান ইসরাইলি পদক্ষেপকে ‘বর্বর’ বলে নিন্দা করেছেন।

ইসরাইলের শীর্ষ মিত্র ওয়াাশিংটন বলেছে, তারা ইসরাইলি ‘সরকারের কাছে আরও তথ্য’ চেয়েছে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরে বলেন, একজন আমেরিকান নাগরিকের মর্মান্তিক মৃত্যুতে আমরা গভীরভাবে মর্মাহত।

গাজা যুদ্ধের অবসান ঘটাতে যুদ্ধবিরতি আলোচনার প্রধান মধ্যস্থতাকারী কাতার-আয়েনুর ইজগি আইগিকে ইসরাইলি দখলদার বাহিনীর হত্যার ঘটনাকে ‘জঘন্য অপরাধ’ হিসেবে উল্লেখ করে এর তীব্র নিন্দা জানিয়েছে।

কাতারের পররাষ্ট্র মন্ত্রনালয় এক বিবৃতিতে বলেছে, ‘এই ভয়ঙ্কর লঙ্ঘনের মুখে আন্তর্জাতিক সম্প্রদায়ের নীরবতা দখলদার ইসরাইলের আরো নৃশংসতার জন্য একটি নতুন প্রণোদনা।’

ফিলিস্তিনপন্থী সংগঠন ইন্টারন্যাশনাল সলিডারিটি মুভমেন্টের (আইএসএম) সহ-প্রতিষ্ঠাতা নেইতা গোলান বলেছেন, আয়েনুর ইজগি আইগি আইএসএম এর সদস্য ছিলেন এবং ইসরাইলি বসতি স্থাপনের বিরুদ্ধে একটি সাপ্তাহিক বিক্ষোভের জন্য বেইতায় ছিলেন।