মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, আশ্বিন ১ ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

ব্রেকিং

সংবিধান পরিবর্তন নিয়ে সিদ্ধান্ত নেবে সংসদ: ফখরুল আন্দোলনে মানবাধিকার লঙ্ঘন: তথ্য চায় জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং দল হোটেলকর্মী সিয়াম হত্যা : কারাগারে আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী চার শর্তে বাংলাদেশকে ১০০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক ক্রেতারা পাশে দাঁড়িয়েছে, এখন ঘুরে দাঁড়ানোর পালা: শ্রম সচিব যাত্রী খরা: ঢাকা-কলকাতা রুটে নভোএয়ারের ফ্লাইট বন্ধ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে শেখ হাসিনাসহ ২২৮ জনের বিরুদ্ধে ৫ অভিযোগ আরেক হত্যাচেষ্টা থেকে রক্ষা পেলেন ট্রাম্প বৃষ্টি কমে বাড়বে তাপমাত্রা অন্তর্বর্তী সরকারের সঙ্গে অংশীদারীত্ব জোরদার করতে চায় যুক্তরাষ্ট্র ভারতে পালানোর সময় সাংবাদিক মোজাম্মেল বাবু ও শ্যামল দত্ত আটক যশোরে পানিবন্দি ২৮ গ্রাম, ভেসে গেছে ঘের-ফসল

আন্তর্জাতিক

ইউক্রেনের মিত্রদের সমাবেশে যোগ দিতে জার্মানিতে জেলেনস্কি

 প্রকাশিত: ১৬:৫৬, ৬ সেপ্টেম্বর ২০২৪

ইউক্রেনের মিত্রদের সমাবেশে যোগ দিতে জার্মানিতে জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শুক্রবার জার্মানি সফর করছেন। সেখানে তিনি ইউক্রেনের সামরিক মিত্রদের সাথে বৈঠক করবেন।

যুদ্ধক্ষেত্রে রুশ বাহিনীর সাফল্য অর্জন এবং ইউক্রেনে মস্কোর মারাত্মক হামলার কয়েকদিন পর জেলেনস্কি এই সফরে গেলেন।

জার্মান সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, জেলেনস্কি এবং জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ ফ্রাঙ্কফুর্টে ‘মুখোমুখি’ আলোচনায় বসবেন। মুখপাত্র ইউক্রেনের নেতার কর্মসূচি সম্পর্কে বিশদ বিবরণ দেন নি।

জার্মান নিউজ আউটলেট ‘দার স্পাইজেল’ জানিয়েছে, জেলেনস্কি যুক্তরাষ্ট্রের রামস্টেইন বিমান ঘাঁটিতে যুক্তরাষ্ট্রসহ কিয়েভের সমর্থকদের সমাবেশে যোগ দেবেন।

ফ্রাঙ্কফুটের দক্ষিণ-পশ্চিমের ঘাঁটিতে এই বৈঠকের আয়োজন করেছেন মার্কিন প্রতিরক্ষা প্রধান লয়েড অস্টিন।

দার স্পাইজেল বলেছে, পোলতাভা শহরে একটি রুশ ক্ষেপণাস্ত্র হামলায় ৫৫ জন নিহত এবং ৩শ’ জন আহত হওয়ার কয়েকদিন পর ইউক্রেনের মাটিতে এই ‘পরিস্থিতির ভয়াবহতার’ প্রতি গুরুত্ব দিতে জেলেনস্কি এই বৈঠকে যোগ দিচ্ছেন।

অস্টিন স্থানীয় সময় সকাল ১০টায় (০৮০০ জিএমটি) বৈঠকের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করবেন এবং বিকাল সোয়া ৪ টায় একটি সংবাদ সম্মেলনের আয়োজন করবেন।

পেন্টাগনের মুখপাত্র মেজর জেনারেল প্যাট রাইডার বলেছেন, প্রায় ৫০টি দেশের প্রতিনিধিদের সাথে আলোচনায় ইউক্রেনের বিমান প্রতিরক্ষা জোরদার করা এবং মিত্রদের প্রতিরক্ষা শিল্প বৃদ্ধির জন্য উৎসাহিত করাসহ সংশ্লিষ্ট ক্ষেত্রগুলোতে গুরুত্ব দেয়া হবে।

তিনি বলেন, ‘ইউক্রেন মার্কিন যুক্তরাষ্ট্র এবং আন্তর্জাতিক নিরাপত্তার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ  এই বৈঠক ইউক্রেনের স্বাধীনতা ও সার্বভৌমত্বের লড়াইয়ে জোরালো ভূমিকা পালন করবে।’

মস্কোর বাহিনী দনবাসে অগ্রসর হওয়ার সাথে সাথে এই বৈঠকটি অনুষ্ঠিত হলে। রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বৃহস্পতিবার ঘোষণা করেছেন, সংঘাতে ইউক্রেনের পূর্ব এলাকা দখল তার ‘প্রাথমিক উদ্দেশ্য’ ছিল।

২০২২ সালের ফেব্রুয়ারিতে আক্রমণ শুরু হওয়ার পর থেকে মস্কো ইউক্রেনের রাজধানী কিয়েভ দখলের চেষ্টায় ব্যর্থ হয়ে এর পরিবর্তে তারা পূর্ব ইউক্রেন জয় করার চেষ্টায় মনোনিবেশ করেছে।

গত মাসে যখন রাশিয়ার কুরস্ক অঞ্চলে ইউক্রেনের আকস্মিক আক্রমণ রুশ বাহিনীকে বিপর্যস্ত করেছে। তখন পুতিন বলেছেন, এই পদক্ষেপ মস্কোর অগ্রযাত্রাকে বিলম্বিত করতে ব্যর্থ হয়েছে।

পুতিন যুক্তি দিয়েছিলেন, ‘শত্রুরা গুরুত্বপূর্ণ এলাকায় নিজেকে দুর্বল করেছে। আমাদের সেনাবাহিনী তার আক্রমণাত্মক কার্যক্রমকে ত্বরান্বিত করেছে।’

কেইল ইনস্টিটিউট ফর দ্য ওয়ার্ল্ড ইকোনমি জানায়, যুদ্ধে যুক্তরাষ্ট্র ইউক্রেনের সবচেয়ে বড় সমর্থক এবং ইউক্রেনকে ৫৬ বিলিয়ন ডলার মূল্যের সামরিক সহায়তা প্রদান করেছে।

কিন্তু নভেম্বরে মার্কিন নির্বাচনের কারণে সেই অর্থায়নের ভবিষ্যত নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

জার্মানি ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম সমর্থক। কিয়েভকে সহায়তার জন্য জার্মানি অভ্যন্তরীণভাবে চাপের মধ্যে রয়েছে, যা ২০২৫ সালের বাজেটে প্রবল বাধার মুখে পড়তে পারে।