শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, আশ্বিন ৪ ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ব্রেকিং

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ হাসিনার বিরুদ্ধে ট্রাইব্যুনালে গণহত্যার ২৮ অভিযোগ সত্যিকারের জনবান্ধব পুলিশ হোন: স্বরাষ্ট্র উপদেষ্টা হবিগঞ্জে মানহানি মামলায় খালাস পেলেন তারেক রহমান আরেক হত্যা মামলায় সাবেক ডিএমপি কমিশনার আছাদুজ্জামান গ্রেফতার সাগরে তেল-গ্যাস অনুসন্ধানে দরপত্র কিনেছে বিদেশি ৭ প্রতিষ্ঠান বেক্সিমকো গ্রুপের সব সম্পত্তি দেখভালে রিসিভার নিয়োগের নির্দেশ ১০৪ বিলিয়ন ডলার বিদেশি ঋণ রেখে গেছেন হাসিনা বৈদেশিক মুদ্রা আইনের মামলায় সালমান ও আনিসুল হক ৫ দিনের রিমান্ডে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সাবেক ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত‍্যা যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান সাত দিনের রিমান্ডে লেবাননে ওয়াকিটকি বিস্ফোরণে ২০ জন নিহত

অর্থনীতি

শিল্পাঞ্চল স্বাভাবিক, কর্মচঞ্চল আশুলিয়া

 প্রকাশিত: ১৩:১৫, ১৯ সেপ্টেম্বর ২০২৪

শিল্পাঞ্চল স্বাভাবিক, কর্মচঞ্চল আশুলিয়া

দীর্ঘ দুই সপ্তাহেরও বেশি সময় ধরে শিল্পাঞ্চল আশুলিয়ায় চলমান অস্থিরতার অবসান হয়েছে। আজ কর্মচঞ্চলতা ফিরেছে শিল্পাঞ্চলে।

মাত্র ২২টি পোশাক কারখানা বাদে সব পোশাক কারখানায় আনন্দমুখর পরিবেশে উৎপাদন করছেন পোশাক শ্রমিকরা।  

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকাল ১১ টার দিকে এসব তথ্য নিশ্চিত করেছেন শিল্পপুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম।  

খোঁজ নিয়ে জানা যায়, শ্রমিক অসন্তোষ চলাকালীন গত সপ্তাহের বিভিন্ন সময় সর্বোচ্চ ৮৬ টি বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ১৩(১) ধারায় বন্ধ ও সাধারণ ছুটি ঘোষণা করা হয় ১৩৩ টি পোশাক কারখানা। যার মধ্যে ধাপে ধাপে খুলে দেওয়া হয়েছে প্রায় সকল কারখানা। এই ধারায় বন্ধ রয়েছে মাত্র ১৬ টি কারখানা। এছাড়া সাধারণ ছুটি ঘোষণা করা ১৩৩ পোশাক কারখানার মধ্যে ১২৭ টি পোশাক কারখানায় চলছে পুরোদমে উৎপাদন। আজ মাত্র ছয়টি পোশাক কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।  

শিল্প পুলিশের এক কর্মকর্তা বলেন, আজ শিল্পাঞ্চলে কর্মচঞ্চলতা ফিরে এসেছে। প্রায় সকল কারখানায় উৎপাদন চলছে। তবে আজও ১৬ টি কারখানা বন্ধ রয়েছে, যা গত সপ্তাহের বিভিন্ন সময় বন্ধ ঘোষণা করেছিল কর্তৃপক্ষ। এসব কারখানাগুলোতেও দ্রুত উৎপাদন শুরু হবে।  

শিল্পপুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম বাংলানিউজকে বলেন, কারখানা খুলে দিতে আমরা বিজিএমইএ ও মালিকপক্ষের সঙ্গে আলোচনা করছি। এছাড়া শিল্পাঞ্চলের সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।  

শিল্পাঞ্চলের নিরাপত্তায় বিভিন্ন কারখানার সামনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে বলেও জানান তিনি।