মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, আশ্বিন ১ ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

ব্রেকিং

সংবিধান পরিবর্তন নিয়ে সিদ্ধান্ত নেবে সংসদ: ফখরুল আন্দোলনে মানবাধিকার লঙ্ঘন: তথ্য চায় জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং দল হোটেলকর্মী সিয়াম হত্যা : কারাগারে আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী চার শর্তে বাংলাদেশকে ১০০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক ক্রেতারা পাশে দাঁড়িয়েছে, এখন ঘুরে দাঁড়ানোর পালা: শ্রম সচিব যাত্রী খরা: ঢাকা-কলকাতা রুটে নভোএয়ারের ফ্লাইট বন্ধ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে শেখ হাসিনাসহ ২২৮ জনের বিরুদ্ধে ৫ অভিযোগ আরেক হত্যাচেষ্টা থেকে রক্ষা পেলেন ট্রাম্প বৃষ্টি কমে বাড়বে তাপমাত্রা অন্তর্বর্তী সরকারের সঙ্গে অংশীদারীত্ব জোরদার করতে চায় যুক্তরাষ্ট্র ভারতে পালানোর সময় সাংবাদিক মোজাম্মেল বাবু ও শ্যামল দত্ত আটক যশোরে পানিবন্দি ২৮ গ্রাম, ভেসে গেছে ঘের-ফসল

অর্থনীতি

শিল্পের সমস্যা দ্রুতই সমাধান হবে: উপদেষ্টা সালেহউদ্দিন

 প্রকাশিত: ১৭:৫২, ৭ সেপ্টেম্বর ২০২৪

শিল্পের সমস্যা দ্রুতই সমাধান হবে: উপদেষ্টা সালেহউদ্দিন

দেশের শিল্পখাতে যে অস্থিরতা চলছে তা অচিরেই কেটে যাবে বলে মন্তব্য করেছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ।

তিনি বলেছেন, "আমাদের মূল দায়িত্ব হচ্ছে ওদের (শ্রমিকদের) কথা শোনা। ওদের মালিকদের সাথে কথাবার্তা হচ্ছে। একা পুলিশ পারবে না। সেনাবাহিনী, বিজিবি মিলে কাজ করছে।

“আর আমি বাণিজ্য মন্ত্রণালয় ও ট্রেড বডির সাথে কথা বলতেছি। কাল ও পরশু আবার কথা হবে। ওরা (অংশীদার) সবাই আসছে। বড় বড় যারা আছে, তাদের যথেষ্ট মেসেজ দেওয়া হয়েছে। দ্রুতই সমাধান হয়ে যাবে।"

শনিবার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ ইনস্টিটিউট অব গভর্ন্যান্স ম্যানেজমেন্টে (বিআইজিএম) এক সভা শেষে তিনি এ কথা বলেন।

শিল্পের অস্থিরতায় রাজনৈতিক দলের কোনো ইন্ধন আছে কি না, এ প্রশ্নের উত্তরে সালেহউদ্দিন বলেন, "এখানে অনেক রাজনৈতিক দলও সহযোগিতা করছে। ইন্ধন যারা দিচ্ছে তাদেরও দেখা হচ্ছে। তবে বেশিরভাগ রাজনৈতিক দলই আমাদের সহযোগিতা করছে।"

নিত্যপণ্যের সিন্ডিকেট কেন অন্তর্বর্তী সরকার ভাঙতে পারছে না, এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, “চট করে কিন্তু কিছু হবে না। আমরা আস্তে আস্তে ব্যবস্থা নিচ্ছি। একদম যে জানি না (এদের কথা) তা না। ব্যবস্থা আরও নেব। আপনাদের সহযোগিতা দরকার।"

বাণিজ্য উপদেষ্টা বলেন, “চাঁদাবাজির ব্যাপারে আমরা ডিসিদের বলেছি, আরেকটু শক্তভাবে দেখতে। পণ্যমূল্যের দাম যে একবারেই কমে নাই- তা না, কমেছে। তবে আমাদের কথা হচ্ছে, যারা পণ্য উৎপাদন করে তারা যেন ন্যায্যমূল্য পায়।"

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটে পারমাণবিক চুল্লিপাত্র স্থাপনের কাজ কবে নাগাদ শেষ হতে পারে, এ প্রশ্নের উত্তরে অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন বলেন, "রূপপুরের টেকনিক্যাল টিমের সাথে দুয়েকদিনের মধ্যে বসব। ওখানে কিছু অসম্পূর্ণ কাজ আছে। ট্রান্সমিশনের কিছুটা কাজ বাকি আছে।"

রাজনৈতিক পটপরিবর্তনের পর আওয়ামী লীগ শাসনামলে নিয়োগ পাওয়া চার ডেপুটি গভর্নরের মধ্যে দুজন পদত্যাগ করেছেন। নতুন ডেপুটি গভর্নর খুঁজতে তিন সদস্যের সার্চ কমিটি গঠন করেছে অর্থ মন্ত্রণালয়।

কেন্দ্রীয় ব্যাংক কবে নাগাদ নতুন ডেপুটি গভর্নর পেতে পারে, এমন প্রশ্নের উত্তরে অর্থ উপদেষ্টা বলেন, "শীঘ্রই জেনে যাবেন।"