মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪, কার্তিক ৭ ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬

ব্রেকিং

বঙ্গভবনের সামনে অবস্থান: পদ ছাড়তে রাষ্ট্রপতিকে ২৪ ঘণ্টা রাষ্ট্রপতির পদত্যাগসহ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ৫ দফা জনগণ যেন কুয়াশার মধ্যে আছে: রিজভী নভেম্বরে সেন্টমার্টিনে রাত্রিযাপন নয়, ফেব্রুয়ারিতে যাত্রা বন্ধ বেতন না দিয়ে কারখানা বন্ধ,আশুলিয়ায় দুদিনের বিক্ষোভে ভোগান্তি চরমে সংবিধানের পঞ্চদশ সংশোধনীর বৈধতা নিয়ে রুল শুনানি ৩০ অক্টোবর বিশ্ব ইজতেমা আগামী জানুয়ারিতে: স্বরাষ্ট্র উপদেষ্টা আন্দোলনে নিহতদের পরিবার-আহতদের ক্ষতিপূরণ দিতে রুল পর্যটন দ্বীপ মনপুরাকে রক্ষায় ১ হাজার ১৫ কোটি টাকার প্রকল্প গ্রহণ ‘নাশতা নিয়ে হইচই করায়’ অব্যাহতি ২৫২ জন ক্যাডেট এসআইকে নিবন্ধন ফিরে পাওয়ার পথে এক ধাপ এগোল জামায়াত ব্যারিস্টার সুমন ৫ দিনের রিমান্ডে লিবিয়া থেকে ফিরলেন ১৫৭ বাংলাদেশি

জাতীয়

‘নাশতা নিয়ে হইচই করায়’ অব্যাহতি ২৫২ জন ক্যাডেট এসআইকে

 আপডেট: ১৯:০৫, ২২ অক্টোবর ২০২৪

‘নাশতা নিয়ে হইচই করায়’ অব্যাহতি ২৫২ জন ক্যাডেট এসআইকে

সমাপনী কুচকাওয়াজের অনুশীলন প্যারেডে ‘নাশতা নিয়ে বিশৃঙ্খলা সৃষ্টির’ কারণে ২৫২ জন প্রশিক্ষণার্থী এসআইকে অব্যাহতি দেওয়ার কথা বলেছে পুলিশ।

আওয়ামী লীগ সরকারের আমলে ওই ব্যাচে মোট ৮০৪ জন এসআই পদে নিয়োগ পেয়েছিলেন। এর আগে তাদের তিনজনকে অব্যাহতি দেওয়া হয়েছিল। এখন সব মিলিয়ে অব্যাহতি পেলেন মোট ২৫৫ জন।

ওই ব্যাচের ৮০৪ জনের মধ্যে জেলাওয়ারি হিসেবে গোপালগঞ্জ জেলা থেকে সবচেয়ে বেশি ৪৯ জন নিয়োগ পেয়েছিলেন।

গত বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বিএনপি শেখ হাসিনার সরকার পতনের আগ মুহূর্তে নিয়োগ করা ৮০৩ জন এসআই এবং ৬৭ জন এএসপির নিয়োগ অবিলম্বে বাতিলের দাবি জানায়। তারা এই ব্যাচটিকেই বাদ দিতে বলেছিল কী না তা নির্দিষ্ট করে বলেনি।

এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্র উপদেষ্টা মোহাম্মদ জাহাঙ্গীর আলম চৌধুরী বলেছেন, তাদের অব্যাহতির পেছনে ‘কোনো রাজনৈতিক কারণ নেই’।

ঠিক কী কারণে তাদের অব্যাহতি দেওয়া হল জানতে চাইলে সাবেক সেনা কর্মকর্তা জাহাঙ্গীর মঙ্গলবার সাংবাদিকদের বলেন, “শৃঙ্খলার সংজ্ঞা তো অনেক বড়। এটা তো একাডেমি বলতে পারবে। আমাদের সেনাবাহিনীতে দেখছি পাসিং আউটের আগেরদিনও অনেককে ফেরত পাঠানো হয়।”

এই এসআইরা ছাত্রজীবনে রাজনীতির যুক্ত থাকার কারণে এমন সিদ্ধান্তের শিকার হলেন কি না জানতে চাইলে স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, “একাডেমি তাদের শৃঙ্খলাভঙ্গের কারণে বের করে দিয়েছে। এর চেয়ে আরও বেশি সংখ্যায় বের করা হয়। পুরো ব্যাচ ধরে কখনো বের করে দেওয়া হয়। বিজিবিতে একবার পুরো ব্যাচ ধরে বের করে দেওয়া হয়। এরকম হতে পারে। ডিসিপ্লিন শব্দটাতো বিরাট বড়। এখানে কোনো রাজনৈতিক কারণ নেই।”

প্রশিক্ষণের মধ্যেই আড়াইশ ক্যাডেট এসআইকে অব্যাহতি

অব্যাহতিপ্রাপ্ত একজন এসআইয়ের সঙ্গে কথা বলেছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম। তিনি বলেছেন, তাদের যে চিঠি দেওয়া হয়েছে সেখানে বলা হয়েছে, গত ১ অক্টোবর ৪০তম ব্যাচের সমাপনী কুচকাওয়াজ অনুশলীন প্যারেডে পূর্ব নির্ধারিত মেন্যু অনুযায়ী সকল প্রশিক্ষণার্থীদের বিরতিতে নাশতা সরবরাহ করা হয়। কিন্তু নাস্তা না খেয়ে তারা হইচই করে বিশৃঙ্খলা করেন এবং পরস্পরকে সংগঠিত করে একাডেমিকে ‘হেয় প্রতিপন্ন’ করেন ও পরবর্তীতে ব্যারাকে চলে যান। বিষয়টিকে ‘গুরুতর শৃঙ্খলাভঙ্গ’ হিসেবে দেখছে একাডেমি।

২৫২ এসআইকে অব্যাহতির পেছনে রাজনৈতিক কারণ নেই: স্বরাষ্ট্র উপদেষ্টা

একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সারদায় প্রশিক্ষণরত ব্যাচগুলোর বিষয়ে এখন অনেক কড়াকড়ি আরোপ করা হয়েছে।

“ওই ব্যাচের ৮০৪ জনের মধ্যে নারী ক্যাডেটসহ তিনজনকে আগেই একাডেমির শৃঙ্খলা ভঙ্গ করে অনৈতিক সম্পর্ক স্থাপনের অভিযোগে অব্যাহতি দেওয়া হয়। বাকি ২৫২ জন অনুশীলন প্যারেডে বিশৃঙ্খলার অভিযোগে অব্যাহতি পেলেন।”

এর আগে গত রোববার সারদায় অনুষ্ঠেয় ৪০তম বিসিএসের পুলিশ ক্যাডারের শিক্ষানবিশ সহকারী পুলিশ সুপারদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ ‘অনিবার্য কারণে’ স্থগিত করা হয়।

স্বরাষ্ট্র উপদেষ্টাসহ মন্ত্রণালয়ের কর্মকর্তাসহ অতিথিরা পাসিং আউট প্যারেডে অংশ নিতে সারদায় গেলেও অনুষ্ঠান আর হয়নি।