মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪, কার্তিক ৭ ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬

ব্রেকিং

বঙ্গভবনের সামনে অবস্থান: পদ ছাড়তে রাষ্ট্রপতিকে ২৪ ঘণ্টা রাষ্ট্রপতির পদত্যাগসহ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ৫ দফা জনগণ যেন কুয়াশার মধ্যে আছে: রিজভী নভেম্বরে সেন্টমার্টিনে রাত্রিযাপন নয়, ফেব্রুয়ারিতে যাত্রা বন্ধ বেতন না দিয়ে কারখানা বন্ধ,আশুলিয়ায় দুদিনের বিক্ষোভে ভোগান্তি চরমে সংবিধানের পঞ্চদশ সংশোধনীর বৈধতা নিয়ে রুল শুনানি ৩০ অক্টোবর বিশ্ব ইজতেমা আগামী জানুয়ারিতে: স্বরাষ্ট্র উপদেষ্টা আন্দোলনে নিহতদের পরিবার-আহতদের ক্ষতিপূরণ দিতে রুল পর্যটন দ্বীপ মনপুরাকে রক্ষায় ১ হাজার ১৫ কোটি টাকার প্রকল্প গ্রহণ ‘নাশতা নিয়ে হইচই করায়’ অব্যাহতি ২৫২ জন ক্যাডেট এসআইকে নিবন্ধন ফিরে পাওয়ার পথে এক ধাপ এগোল জামায়াত ব্যারিস্টার সুমন ৫ দিনের রিমান্ডে লিবিয়া থেকে ফিরলেন ১৫৭ বাংলাদেশি

জাতীয়

সাবেক মন্ত্রী আব্দুর রাজ্জাক ও ফারুক খান ২ দিনের রিমান্ডে

 প্রকাশিত: ১৭:১৭, ১৫ অক্টোবর ২০২৪

সাবেক মন্ত্রী আব্দুর রাজ্জাক ও ফারুক খান ২ দিনের রিমান্ডে

আওয়ামী লীগ সরকারের কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক ও বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী ফারুক খানকে পৃথক মামলায় দুই দিনের রিমান্ডে পেয়েছে পুলিশ।

মঙ্গলবার শুনানি শেষে এ আদেশ দেন ঢাকার দুই মহানগর হাকিম।

বৈষম্যবিরোধী আন্দোলনে নিউ মার্কেট এলাকায় ব্যবসায়ী আব্দুল ওয়াদুদকে গুলি করে হত্যার মামলায় এদিন আব্দুর রাজ্জাককে আদালতে হাজির করে পুলিশ। এরপর তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক জাহাঙ্গীর আরিফ তার ৭ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন।

আসামিপক্ষের আইনজীবী রিমান্ড আবেদন বাতিল চেয়ে জামিন আবেদন করেন। রাষ্ট্রপক্ষ জামিনের বিরোধিতা করে সর্বোচ্চ রিমান্ড চেয়ে শুনানি করেন। শুনানি শেষে আসামির ২ দিনের রিমান্ড মঞ্জুর করেন ঢাকার অতিরিক্ত মহানগর হাকিম মাহবুবুল হক।

মামলার বিবরণ অনুযায়ী, গত ১৯ জুলাই নিউ মার্কেটের ১ নম্বর গেটের সামনে পাকা রাস্তার উপরে ছাত্র-জনতার শান্তিপূর্ণ মিছিলে শত শত সাউন্ড গ্রেনেড, টিয়ার শেল, রাবার বুলেট ও গুলি বর্ষণ করা হয়। তাতে বহু নিরস্ত্র মানুষ আহত হয়।

ওই সময় প্রিয়াঙ্গন শপিং সেন্টারের ব্যবসা প্রতিষ্ঠান থেকে বাসায় ফেরার পথে মাথায় গুলিবিদ্ধ হন আব্দুল ওয়াদুদ (৪৫)। পরে ঢাকা মেডিকেলে তাকে মৃত ঘোষণা করা হয়।

এর আগে সোমবার রাতে রাজধানীর ইস্কাটন এলাকা থেকে আব্দুর রাজ্জাককে গ্রেপ্তার করা হয়।

আওয়ামী লীগ নেতা আব্দুর রাজ্জাক টাঙ্গাইল-১ আসন থেকে দলের মনোনয়নে ২০০১, ২০০৮, ২০১৪, ২০১৮ ও ২০২৪ সালের নির্বাচনে সংসদ সদস্য হয়েছিলেন। নবম সংসদ নির্বাচনের পর খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রীর দায়িত্ব পালন করেন। একাদশ সংসদ নির্বাচনের পর কৃষিমন্ত্রীর দায়িত্ব পান।

ফারুক খানও ২ দিনের রিমান্ডে

বিএনপিকর্মী মকবুল হত্যা মামলায় এদিন ফারুক খানকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করেন পল্টন থানার এসআই নাজমুল হাছান। ওই আবেদনের বিরোধিতা করে জামিন চেয়ে শুনানি করেন আসামি পক্ষের আইনজীবী হেমায়েত উদ্দিন হীরন।

অন্যদিকে জামিন আবেদনের বিরোধিতা করে সর্বোচ্চ রিমান্ড চেয়ে শুনানি করেন রাষ্ট্রপক্ষের সরকারি কৌঁসুলি ওমর ফারুক ফারুকী।

এসময় বিচারক মহানগর হাকিম ছানাউল্ল্যাহ আসামিকে প্রশ্ন করেন- তিনি কিছু বলবেন কি না?

উত্তরে ফারুক খান বলেন, “মাননীয় আদালত, আপনাকে ধন্যবাদ আমাকে কিছু বলতে দেওয়ার জন্য। আমি এ অভিযোগের সাথে কোনভাবেই জড়িত না। আমি এর কিছুই জানি না। আমি জীবনের প্রথম আদালতে এসেছি।

“আমার এলাকায় কেউ বলতে পারবে না- আমি কোনো বিএনপির নেতাকর্মীকে হয়রানি করেছি। আমি অসুস্থ, হাসপাতালে ছিলাম; সেখান থেকে আমাকে নিয়ে আসা হয়েছে। আমার পায়ে রড লাগানো আছে। আমি অসুস্থ আমাকে জামিন দিন।”

শুনানি শেষে দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

মামলার বিবরণে বলা হয়, ২০২২ সালের ১০ ডিসেম্বর বিএনপির সমাবেশ সামনে রেখে দলের নেতাকর্মীরা ঢাকায় জড়ো হতে শুরু করেন। এর মধ্যে ৭ ডিসেম্বর বিকালে ৩টা থেকে রাত ১১টা পর্যন্ত নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় ও আশপাশের এলাকায় নেতাকর্মীদের ওপর নির্বিচারে লাঠিপেটা, ককটেল হামলা, টিয়ারশেল নিক্ষেপ, সাউন্ড-গ্রেনেড বিস্ফোরণ ও গুলিবর্ষণের ঘটনা ঘটে।

ওই ঘটনায় বিএনপির কয়েকশ নেতাকর্মী আহত হন। মকবুল নামের এক বিএনপি কর্মীকে গুলিবিদ্ধ অবস্থায় ঢাকা মেডিকের কলেজ হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

সোমবার গভীররাতে ঢাকা সেনানিবাস এলাকার বাসা থেকে ফারুক খানকে গ্রেপ্তারের কথা জানিয়েছে র‌্যাব।

১৯৯৬ সালের জুনে যে সপ্তম সংসদ নির্বাচন হয়, তাতে গোপালগঞ্জ-১ আসন থেকে সংসদ সদস্য হন ফারুক খান। সেই থেকে দ্বাদশ সংসদ পর্যন্ত টানা ছয়বার এমপি হন তিনি।

দ্বাদশ সংসদে জেতার পর তিনি আওয়ামী লীগ সরকারে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রীর দায়িত্ব পান। এর আগে ২০১১-১৩ সালেও তিনি এ মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। তার আগে কিছুদিন ছিলেন বাণিজ্যমন্ত্রী।