বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, আশ্বিন ৪ ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

‘সংস্কারে’ আনসার হবে দক্ষ, পেশাদার: উপদেষ্টা

 প্রকাশিত: ১৩:৫১, ১৮ সেপ্টেম্বর ২০২৪

‘সংস্কারে’ আনসার হবে দক্ষ, পেশাদার: উপদেষ্টা

‘সংস্কারের’ মাধ্যমে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীকে দক্ষ, পেশাদার ও সময়োপযোগী বাহিনী হিসেবে গড়ে তোলা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা জাহাঙ্গীর আলম চৌধুরী।

বৈষম্যবিরোধী আন্দোলন ঘিরে এবং সরকার পতনের প্রেক্ষাপটে দেশের আইনশৃঙ্খলা রক্ষায় এই বাহিনীর ভূমিকারও প্রশংসা করেছেন অন্তর্বর্তী সরকারের এই উপদেষ্টা।

বুধবার সকালে গাজীপুরের সফিপুরে বাংলাদেশ আনসার ও ভিডিপি একাডেমিতে বাহিনীর ৪০তম বিসিএস (আনসার) ক্যাডার কর্মকর্তা এবং ২৫তম ব্যাচ (পুরুষ) রিক্রুট সিপাহি মৌলিক প্রশিক্ষণের সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে কথা বলছিলেন জাহাঙ্গীর।

এ সময় তিনি দেশের সংকটকালে আনসার সদস্যদের ভূমিকা তুলে ধরেন।

জাহাঙ্গীর আলম বলেন, "বর্তমানে আনসার সদস্যরা দেশের আইন-শৃঙ্খলারক্ষাসহ সামগ্রিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার পাশাপাশি দেশের গুরুত্বপূর্ণ স্থাপনার নিরাপত্তা দেওয়াসহ কূটনৈতিক এলাকার সুরক্ষাতেও বিশেষ ভূমিকা রেখে চলেছে।"

সরকার পতনের পর থানা, ট্রাফিক, বিমানবন্দরসহ গুরুত্বপূর্ণ স্থাপনায় আনসারের দায়িত্ব পালনের বিষয়ে তিনি বলেন, “বিশেষ করে আনসার গার্ড ব্যাটালিয়নের সদস্যরা ডিএমপির থানাগুলোর অভ্যন্তরীণ নিরাপত্তা নিশ্চিত করেছে। একইসাথে বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর থেকে পুলিশ বাহিনীর স্বল্পতার মাঝেও রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনাতে আনসার গার্ড ব্যাটালিয়নের সদস্যরা দায়িত্ব পালন করছেন।”


প্রবল গণ আন্দোলনের মুখে শেখ হাসিনার পদত্যাগের খবর ছড়িয়ে পড়ার পর থেকে রাজধানীর থানায় থানায় লুটপাট হামলা-অগ্নিসংযোগের ঘটনা ঘটে। তখন বেশিরভাগ থানা ছেড়ে নিরাপদ আশ্রয়ে যান পুলিশ সদস্যরা। এরপর পরিস্থিতি সামাল দিতে থানা, ঢাকার বিমানবন্দর এবং নিরাপত্তা ও ঢাকার ট্রাফিক নিয়ন্ত্রণের দায়িত্বে আনা হয় আনসারকে।

দেশেরে জরুরি প্রয়োজনে সাহসী ভূমিকা রাখার জন্য বাহিনীর সদস্যদের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান সাবেক এই সেনা কর্মকর্তা।

তিনি বলেন, “সাম্প্রতিক সময়ে গ্রামে গ্রামে যে সামাজিক নিরাপত্তা সংকট দেখা দিয়েছিল, ভিডিপি সদস্যরা তা নিরসনে প্রশংসনীয় ভূমিকা রেখেছে।“

এছাড়া পরিবর্তিত পরিস্থিতিতে সংখ্যালঘু সম্প্রদায়ের মধ্যে ‘সৌহাদ্য-সম্প্রীতি রক্ষাতেও’ আনসার সদস্যরা অবদান রেখেছে বলে মনে করেন স্বরাষ্ট্র উপদেষ্টা।

আগামী দিনে বাহিনী সদস্যরা তারুণ্য নির্ভর ‘স্বেচ্ছাসেবকের ভূমিকায়’ দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও সামাজিক নিরাপত্তায় আরো বেশি অবদান রাখবে বলে আশা করেন জাহাঙ্গীর আলম চৌধুরী।

মৌলিক প্রশিক্ষণের সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীদের হাতে পুরস্কার তুলে দেন উপদেষ্টা।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোহাম্মদ আবদুল মোমেন, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল আবদুল মোতালেব সাজ্জাদ মাহমুদ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।