বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, আশ্বিন ৪ ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ব্রেকিং

ফ্যাসিবাদে জড়িত কবি-সাহিত্যিকদের বিচারের আওতায় আনা হবে : নাহিদ ক্রমান্বয়ে স্বৈরাচারের নিত্য নতুন অপকর্মের তথ্য ফাঁস হচ্ছে: ফখরুল সংবিধান সংস্কার কমিশনের প্রধান হলেন আলী রীয়াজ আগামীর বাংলাদেশ হবে বৈষম্যহীন : সারজিস আলম চট্টগ্রাম, জগন্নাথ, শাহজালালসহ ৬ বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য রকিব, হুদা ও আউয়াল কমিশনের বিরুদ্ধে চট্টগ্রামে রাষ্ট্রদ্রোহ মামলা ‘সংস্কারে’ আনসার হবে দক্ষ, পেশাদার: উপদেষ্টা ১০০০ কোটি টাকা পাচারের অভিযোগ,বেক্সিমকো গ্রুপের বিরুদ্ধে ১৭ মামলা চলে গেছে ভারতীয় ঠিকাদার, আখাউড়ায় আটকে সড়ক-রেল প্রকল্প বগুড়ায় হাসিনা-রেহানা-জয়সহ ১০৪ জনের নামে আরেকটি হত্যা মামলা ব্যাপকভাবে বেসামরিকদের ‘হত্যা, গ্রেপ্তার করছে’ মিয়ানমারের সামরিক বাহিনী

জাতীয়

যাত্রী খরা: ঢাকা-কলকাতা রুটে নভোএয়ারের ফ্লাইট বন্ধ

 প্রকাশিত: ১৫:২৯, ১৬ সেপ্টেম্বর ২০২৪

যাত্রী খরা: ঢাকা-কলকাতা রুটে নভোএয়ারের ফ্লাইট বন্ধ

আওয়ামী লীগ সরকারের পতনের পর বাংলাদেশে ভারতীয় দূতাবাস ভিসা কার্যক্রম সীমিত করায় ঢাকা-কলকাতা রুটে বিমানপথে যাত্রী কমেছে, তাই লোকসান ঠেকাতে ফ্লাইট বন্ধের ঘোষণা দিয়েছে বেসরকারি এয়ারলাইন্স নভোএয়ার।

সোমবার নভোএয়ারের হেড অব মার্কেটিং অ্যান্ড সেলস মেসবাউল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ তথ্য জানান।

তিনি বলেন, “ভিসা না পাওয়ায় বাংলাদেশ থেকে অধিকাংশ যাত্রী ভারতে যেতে পারছে না। ফ্লাইটগুলোতে যাত্রী অর্ধেকেরও কম। সেজন্য সোমবার থেকে কলকাতা রুটে ফ্লাইট সাময়িকভাবে বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে।”

ভিসা কার্যক্রমে গতি এলে এই রুটে ফের ফ্লাইট চালু করা হবে বলে জানিয়েছেন মেসবাউল।

নভোএয়ারের আরেকজন কর্মকর্তা বলেন, “ঢাকা থেকে কলকাতা রুটে আগে প্রতিদিন একটি করে সপ্তাহে সাতটি ফ্লাইট ছিল আমাদের। মাসে প্রায় দুই হাজারের বেশি যাত্রী যাতায়াত করতেন। বর্তমানে এই রুটে তিনটি ফ্লাইট চলছে। তাতেও লস হচ্ছিল। যাত্রী নেই বললেই চলে।“

এ রুটে স্বল্পদূরত্বে ওড়ার উপযোগী এটিআর ৭২-৫০০ এয়ারক্রাফট দিয়ে ফ্লাইট পরিচালনা করে নভোএয়ার, যার ধারণক্ষমতা ৭০ জন। বর্তমানে এর অর্ধেক সিট ফাঁকা যাচ্ছে বলে তথ্য দেন তিনি।

২০১৬ সালের ডিসেম্বরে ঢাকা-কলকাতা রুটে ফ্লাইট চালু করে নভোএয়ার। ২০২০ সালে কোভিড মহামারীর সময়ে এই রুটে কিছুদিন ফ্লাইট বন্ধ রেখেছিল নভোএয়ারের।

ঢাকা থেকে কলকাতা রুটের ভাড়া এয়ারলাইন্স ভেদে ১২ হাজার থেকে ১৮ হাজার টাকা। যাত্রী কম হওয়ায় পরিচালন ব্যয় তুলতেই হিমশিম খেতে হচ্ছে।

যাত্রী খরায় বাংলাদেশ থেকে আরেক বেসরকারি এয়ারলাইন্স ইউএস-বাংলার ঢাকা-কলকাতা রুটে ১৪টি ফ্লাইটের জায়গায় চলছে ছয়টি, এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১৪টির থেকে কমিয়ে সাতে নামিয়েছে। কমেছে ঢাকা-চেন্নাই ও ঢাকা-দিল্লি ফ্লাইট সংখ্যাও।