বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, আশ্বিন ৩ ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

ব্রেকিং

ফ্যাসিবাদে জড়িত কবি-সাহিত্যিকদের বিচারের আওতায় আনা হবে : নাহিদ ক্রমান্বয়ে স্বৈরাচারের নিত্য নতুন অপকর্মের তথ্য ফাঁস হচ্ছে: ফখরুল সংবিধান সংস্কার কমিশনের প্রধান হলেন আলী রীয়াজ আগামীর বাংলাদেশ হবে বৈষম্যহীন : সারজিস আলম চট্টগ্রাম, জগন্নাথ, শাহজালালসহ ৬ বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য রকিব, হুদা ও আউয়াল কমিশনের বিরুদ্ধে চট্টগ্রামে রাষ্ট্রদ্রোহ মামলা ‘সংস্কারে’ আনসার হবে দক্ষ, পেশাদার: উপদেষ্টা ১০০০ কোটি টাকা পাচারের অভিযোগ,বেক্সিমকো গ্রুপের বিরুদ্ধে ১৭ মামলা চলে গেছে ভারতীয় ঠিকাদার, আখাউড়ায় আটকে সড়ক-রেল প্রকল্প বগুড়ায় হাসিনা-রেহানা-জয়সহ ১০৪ জনের নামে আরেকটি হত্যা মামলা ব্যাপকভাবে বেসামরিকদের ‘হত্যা, গ্রেপ্তার করছে’ মিয়ানমারের সামরিক বাহিনী

জাতীয়

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর ছেলে জ্যোতি ৪ দিনের রিমান্ডে

 প্রকাশিত: ১৯:০৫, ১৪ সেপ্টেম্বর ২০২৪

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর ছেলে জ্যোতি ৪ দিনের রিমান্ডে

আশুলিয়া থানার এক হত্যাচেষ্টা মামলায় সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের ছেলে সাফি মুদ্দাসির খান জ্যোতিকে জিজ্ঞাসাবাদের জন্য চার দিনের হেফাজতে পেয়েছে পুলিশ।

শনিবার শুনানি শেষে এ আদেশ দেন ঢাকার বিচারিক হাকিম এম সাইফুল ইসলাম।

এদিন আসামিকে আদালতে হাজির করে সাত দিনের রিমান্ড আবেদন করেন তদন্ত কর্মকর্তা আশুলিয়া থানার এসআই আবু তাহের মিয়া। আর রিমান্ড আবেদন বাতিল চেয়ে জামিন আবেদন করেন আইনজীবী মোরশেদ হোসেন শাহীন। শুনানির পর বিচারক চার দিনের রিমান্ড মঞ্জুর করেন।

শুনানিতে আইনজীবী মোরশেদ হোসেন বলেন, “আমার মক্কেল সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর ছেলে হলেও তার কোনো রাজনৈতিক সংশ্লিষ্টতা নেই। তার কোনো রাজনৈতিক পদ-পদবি বা পরিচয় নেই। এ ছাড়া তিনি অসুস্থ থাকার কারণে ঘটনার দিন ডাক্তারের পরামর্শে বাসায় ছিলেন। বাসায় বসে একজন মানুষ কী করে হত্যা চেষ্টা করতে পারে?

“যদি কোনো পুলিশ তার বন্ধু হয়ে থাকে, আর সেই পুলিশ যদি কোনো ঘটনা ঘটিয়ে থাকে- তার জন্য আমার মক্কেলকে দায়ী করা যায় না। শুধু সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ছেলে হওয়ার কারণে তাকে হয়রানি করার জন্য এই মামলায় জড়ানো হয়েছে। তাকে রিমান্ডে নেওয়ার কোনো যৌক্তিকতা নেই।”

শুক্রবার রাতে ঢাকা থেকে গ্রেপ্তার করা হয় জ্যোতিকে। হত্যাচেষ্টার অভিযোগে গত ১১ সেপ্টেম্বর রবিউল সানি নামের এক ব্যক্তির মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়েছে।

মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ মোট ৩০ জনকে আসামি করা হয়েছে, যেখানে জ্যোতি ৪ নম্বর আসামি। জ্যোতির বাবা সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ছাড়াও সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক সচিব ফেরদৌস জামান, সদস্য মুহাম্মদ আলমগীর, বিশ্বজিৎ চন্দ্র ও সাজ্জাদ হোসেনকে আসামি করা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রীর দুই সন্তানের মধ‌্যে একমাত্র ছেলে জ‌্যোতি পারিবারিক ব‌্যবসা প্রতিষ্ঠান ‘সাভার রিফ্রাক্টরিজ লিমিটেড’র ব্যবস্থাপনা পরিচালক।

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর ছেলে জ্যোতি গ্রেপ্তার

গত ৫ অগাস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে সাবেক কয়েকজন মন্ত্রী এবং আওয়ামী লীগের কয়েকজন নেতা গ্রেপ্তার হলেও আসাদুজ্জামান খান কামাল এখন পর্যন্ত লোকচক্ষুর আড়ালে রয়েছেন।

তবে আসাদুজ্জামান খান কামাল, তার স্ত্রী লুৎফুল তাহমিনা খান এবং তাদের ছেলে-মেয়ের ব্যাংক হিসাব অবরুদ্ধের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। তাদের বিদেশ যাত্রাও নিষেধাজ্ঞা রয়েছে।

সেইসঙ্গে কামাল ও তার সহযোগীদের বিরুদ্ধে জনবল নিয়োগ, বদলি ও পদায়নের মাধ্যমে কোটি কোটি টাকা ঘুষ গ্রহণের একটি অভিযোগ অনুসন্ধানে মাঠে নেমেছে দুদক।

আসাদুজ্জামানের দুর্নীতির নিয়ে দুদকে দেওয়া অভিযোগে বলা হয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর থেকেই তিনি ঘুষ হিসেবে ‘বস্তা বস্তা’ টাকা নিতেন। পুলিশ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ও ফায়ার সার্ভিস থেকে এ টাকা আদায় করা হত।