মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, আশ্বিন ২ ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

ব্রেকিং

সংবিধান পরিবর্তন নিয়ে সিদ্ধান্ত নেবে সংসদ: ফখরুল আন্দোলনে মানবাধিকার লঙ্ঘন: তথ্য চায় জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং দল হোটেলকর্মী সিয়াম হত্যা : কারাগারে আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী চার শর্তে বাংলাদেশকে ১০০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক ক্রেতারা পাশে দাঁড়িয়েছে, এখন ঘুরে দাঁড়ানোর পালা: শ্রম সচিব যাত্রী খরা: ঢাকা-কলকাতা রুটে নভোএয়ারের ফ্লাইট বন্ধ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে শেখ হাসিনাসহ ২২৮ জনের বিরুদ্ধে ৫ অভিযোগ আরেক হত্যাচেষ্টা থেকে রক্ষা পেলেন ট্রাম্প বৃষ্টি কমে বাড়বে তাপমাত্রা অন্তর্বর্তী সরকারের সঙ্গে অংশীদারীত্ব জোরদার করতে চায় যুক্তরাষ্ট্র ভারতে পালানোর সময় সাংবাদিক মোজাম্মেল বাবু ও শ্যামল দত্ত আটক যশোরে পানিবন্দি ২৮ গ্রাম, ভেসে গেছে ঘের-ফসল

জাতীয়

হাসিনাকে এনে বিচার করা হবে: প্রধান কৌঁসুলি তাজুল

 প্রকাশিত: ১৬:৫১, ৮ সেপ্টেম্বর ২০২৪

হাসিনাকে এনে বিচার করা হবে: প্রধান কৌঁসুলি তাজুল

কোটা সংস্কার আন্দোলনে গণহত্যার অভিযোগে করা মামলার আসামি শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা হবে বলে জানিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের নবনিযুক্ত প্রধান কৌঁসুলি তাজুল ইসলাম।

রোববার দায়িত্ব গ্রহণের পর সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

শেখ হাসিনার প্রতি ইঙ্গিত করে তাজুল ইসলাম বলেন, অধিকাংশ মামলায় তিনি প্রধান আসামি। ভারতের সঙ্গে বাংলাদেশের অপরাধী বিনিময় চুক্তি রয়েছে। সেই চুক্তির আলোকে তাকে দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করা হবে।

কেবল শেখ হাসিনা নয়, এই গণহত্যার সঙ্গে যারাই জড়িত ছিল তাদের সবার বিরুদ্ধেই আনুষ্ঠানিকভাবে বিচার প্রক্রিয়া শুরু হবে বলে তিনি জানান।

প্রধান কৌঁসুলি বলেন, “জুলাই মাসে যে গণহত্যা হয়েছে, তার প্রমাণ বিভিন্নভাবে ধ্বংস করা চেষ্টা করা হচ্ছে। এটিকে সংরক্ষণ করে আইনি কাঠামোর মধ্যে নিয়ে এসে মামলাগুলো প্রমাণের যেই কাজ, সেটিই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

“সারা দেশে সব জায়গায় ঘটনা ঘটেছে। এসব ঘটনার প্রমাণাদি সংরক্ষণের মাধ্যমে গণহত্যা বিচার প্রক্রিয়াটি যথাযথভাবে সম্পন্ন করার চেষ্টা করা হবে।”

তিনি বলেন, ট্রাইব্যুনালে আরও প্রসিকিউটর নিয়োগ দেওয়া হবে। শিগগিরই তদন্ত সংস্থায় লোক নিয়োগ দেওয়া হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

শনিবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হিসেবে নিয়োগ পান সুপ্রিম কোর্টের আইনজীবী তাজুল ইসলাম।

এ ছাড়া আরও চার আইনজীবীকে প্রসিকিউটর পদে নিয়োগ দেওয়া হয়েছে। তারা হলেন- মিজানুল ইসলাম, গাজী মোনাওয়ার হুসাইন তামিম, বি এম সুলতান মাহমুদ ও আব্দুল্লাহ আল নোমান।

তাজুল ইসলাম অ্যাটর্নি জেনারেলের সমমর্যাদা ভোগ করবেন। এ ছাড়া মিজানুল ইসলাম অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল, গাজী মোনাওয়ার হুসাইন ও বি এম সুলতান মাহমুদকে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবং আব্দুল্লাহ আল নোমান সহকারী অ্যাটর্নি জেনারেলের মর্যাদা ভোগ করবেন।