রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ভাদ্র ২৪ ১৪৩১, ০৪ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

রবি থেকে মঙ্গলবার অফিস সময় ৯-৩টা

 আপডেট: ২০:০৮, ২৭ জুলাই ২০২৪

রবি থেকে মঙ্গলবার অফিস সময় ৯-৩টা

কোটা আন্দোলন ঘিরে সহিংসতা থামাতে জারি করা কারফিউ শিথিলের মধ্যে আগামী তিন দিন সরকারি-বেসরকারি অফিস ছয় ঘণ্টা খোলা রাখার কথা জানিয়েছে সরকার।

শনিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবদুল্লাহ শিবলী সাদিক সাদী জানিয়েছেন, রবি, সোম ও মঙ্গলবার সকাল ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত অফিস চলবে।

কারফিউ শিথিলের মধ্যে এর আগে বুধ ও বৃহস্পতিবার চার ঘণ্টা, অর্থাৎ বেলা ১১টা থেকে ৩টা পর্যন্ত চলে অফিস কার্যক্রম। তার আগে দুই দফায় ২১ থেকে ২৩ জুলাই সাধারণ ছুটি ঘোষণা করে সরকার।

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে প্রাণঘাতী সংঘর্ষে ১৮ জুলাই থেকেই স্থবির হয়ে পড়েছিল রাজধানীর জনজীবন। একের পর এক হতাহতের ঘটনা ও বিভিন্ন স্থাপনায় তাণ্ডব চলানোয় উদ্বেগ ছড়ায়।

পরদিন ১৯ জুলাই রাত ১২টা থেকে দেশজুড়ে কারফিউ শুরু হয়। কারফিউর মধ্যে গত রবি থেকে মঙ্গলবার পর্যন্ত ছিল সাধারণ ছুটি। এরপর বুধ ও বৃহস্পতিবার অফিস চলে চার ঘণ্টা। ধারাবাহিকভাবে এখন কারফিউ শিথিলের সময় বেড়েছে। সেইসঙ্গে বাড়ছে অফিস খোলার সময়ও।

শুক্র ও শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ঢাকা মহানগর, ঢাকা জেলা, নারায়ণগঞ্জ, নরসিংদী এবং গাজীপুর জেলায় কারফিউ শিথিলের ঘোষণা রয়েছে। অর্থাৎ, এসব জেলায় বিকাল ৫টা থেকে আবার সান্ধ্য আইন বলবৎ হবে। দেশের অন্য জেলাগুলোর বিষয়ে সিদ্ধান্ত নেবে সংশ্লিষ্ট জেলা প্রশাসন।

দিনের বেশিরভাগ সময় কারফিউ না থাকায় স্বাভাবিক চিত্র ফিরছে জনজীবনে। রাজধানীসহ সারা দেশে গণপরিবহন চলাচল বেড়েছে। বিজিবির নিরাপত্তা মধ্য দিয়ে তেলবাহী ট্রেন চলাচল শুরু হলেও যাত্রীবাহী ট্রেন এখনও বন্ধ।

রাস্তায় আইনশৃঙ্খলাবাহিনীর উপস্থিতি কমেছে, সরিয়ে নেয়া হয়েছে তল্লাশি চৌকিও।